মাত্র ০.১ শতাংশ হিন্দু বসবাসকারী দেশে তৈরি হল ৮০০ কেজির শ্রীমদ্ভাগবত গীতা, একটি পাতা পাল্টাতে লাগে চার জন মানুষ

কুরুক্ষেত্রের যুদ্ধভূমিতে শ্রীকৃষ্ণ অর্জুনকে যেই উপদেশ গুলো দিয়েছিলেন সেগুলোই শ্রীমদ্ভাগবত গীতা নামে পরিচিত। গীতা হিন্দুদের জন্য পবিত্র গ্রন্থ। আর এই পবিত্র গ্রন্থের একটি বিশেষ রুপ আগামী ১৫ই ফেব্রুয়ারি দিল্লির ইস্কন মন্দিরে দেখা যাবে। ওই গীতা পৃথিবীর সবথেকে ভারি গীতা, আর এই জন্যই এই গীতা সবথেকে আলদা।

এই গীতাকে ইতালিতে বানানো হয়েছে, ১২ ফুট লম্বা আর ৯ ফুট চওড়া এই গীতায় ৬৭০ টি পৃষ্ঠা আছে। আর এই গীতার মোট ওজন ৮০০ কেজি। এই গীতাকে সিনথেটিক কাগজ, সোনা, রুপা আর প্লাটিনামের মত ধাতুর ব্যাবহার করা হয়েছে। এই গীতার একটি পাতাকে পাল্টাতে চারজন মানুষ লাগে।

এই বিশালাকার গীতাকে গত বছরের ১১ই নভেম্বর ইতালিতে প্রদর্শন করা হয়েছিল। এই বিশালাকার গীতাকে ইতালির মিলান শহর থেকে সামুদ্রিক পথে গুজরাটে নিয়ে আসা হয়েছে। আর এটি ২০শে জানুয়ারি দিল্লীতে পৌঁছেছে। এই গীতাকে ইস্কন মন্দিরের তরফ থেকে বানানো হয়েছে। এই গীতাটি ছাপা সম্পূর্ণ হতে মোট আড়াই বছর সময় লেগেছে। আর এটিকে বানাতে ভারতীয় মুদ্রার দেড় কোটি টাকা খরচ হয়েছে।

ইস্কন তরফ থেকে জানান হয় যে, এই গীতাটি ইস্কনের সংস্থাপক আচার্জ্য শ্রীমদ এসি ভক্তি বেদান্ত স্বামী শ্রীল প্রভুপাদ এটিকে বানিয়ছেন। আর এই গীতা প্রচারের ৫০ বছর উদযাপনের জন্য নির্মিত করা হয়েছে।



Anandabazar Patrika

Comments

Popular posts from this blog

alllll links

sangbad pratidin

new links 5